বিকেলের যথেষ্ঠ আলো আকাশের গায়ে এলোমেলো ল্যাপ্টানো
মেঘও জমে জমে সময়কে অন্ধকার করে দিতে সচেষ্ট
এমন কোনো বিকেলে
আমরা বরাবরের মতো পেশাদার
ছড়িয়ে ছিটিয়ে আছে চারদিকে কৌতুহলী দর্শকের দল-
ওরা আমাদের অনুপ্রেরণা
না সাবলীল প্রকাশে বাঁধা?
কিছুই স্পর্শ করে না আগের মতো-
ট্রলীতে ঘুরছে ক্যামেরা...
তোমার চুলে অদ্ভূত রং-
আজকের এই নিবিড় প্রকাশ সব নয়-
একটু পরে তুমিও ওশান প্যরাডাইসের সমুদ্রমূখী ব্যলকনীতে ঝুঁকে
মিলিয়ে আসা আলোর সমুদ্র
অথবা দূরাগত অন্য কাউকে খুঁজবে -
বার্মিস দোকানগুলোতে ঘুরে বলবেঃ
এ আর এমন কি -
আমিও লং বীচে ফিরে বিয়ারে গভীর চুমুক ...
আমাদের গন্তব্য নিশ্চিত ভিন্ন...
যুগে যুগে মানুষের যন্ত্রণা বেচে আমরা ভীষন ক্লান্ত---
আমাদের যন্ত্রণা কেউ দেখে না
তারপরও কিসের নেশায় পরম যত্নে হাত বদলাই ...