অনেকদিন হলো
তোমার সাথে কোনো কথা হয় না
বলি বলি করে জমা হয়ে যায় কথার পাহাড়---
কথারা কি শীতঘুমে রয়েছে এখন?
ঠিক তোমার মতোন-
একদিন ছিলো এলেবেলে মাথা-মুণ্ডুহীন
সাজিয়েছি কথার পাহাড়- অরণ্য-নগর-
যেনো কথা জুড়ে যাওয়া এক রহস্যময় খেলা;
কথায় কথায় ঈর্ষা-অভিমান-বিচ্ছেদ
সেই দূরত্ব এমন সময়হীন হবে না জেনেই
আপাত সাময়ীক নীল বেদনার দূরত্ব গড়ে তোলা-
আজ সরানো যায়না জানি এ কুয়াশা-চাদর
সময়ান্তরে এও জেনে গেছি কথারা মুক্তি পাবেনা আর কোনদিন
তারা আর পাবেনা দেখা সকালের মিঠে-কোমল-নির্মল রোদের দিন-