ব্যক্তি উত্তম কুমারকে চিনি না
চেনার প্রয়োজন কতটুকু
তাও ঠিক করে বলতে পারবো না
বাস্তব জগতে চলচ্চিত্রের অমর উত্তম কুমারের সাথে
হঠাত দেখা হয়ে যায়
তাঁর কর্মযজ্ঞে বিস্ময়ে অভিভূত হয়ে যাই
তিনি জীবন্ত জীবন-নায়ক হয়ে উঠেন
তিনি বদলে দিতে চান-
চারপাশের ধুলো-কাদা মাখা পৃথিবী-
যাঁর পথে পুরষকার না মিলুক
তিরষকার আর বাধার অভাব হয়না
তিনি স্ংখ্যালঘুর তালিকায়
অস্তিত্বের স্ংকটে পড়া একাকি মানুষ-
চলচ্চিত্রের পর্দা কাঁপানো উত্তম কুমারকে
হারিয়ে দেন তিনি অনায়াসে।
এখন চলচ্চিত্রের উত্তম কুমাররা ব্যস্ত আছেন
ফ্যাসান আর মার-দাঙ্গা নিয়ে-
অজন্মা সময়ে নেতা মানে
অন্যদের নেতৃত্বের পথ রুদ্ধ করার গভীরতম ষড়যন্ত্র-
ঘরে ঘরে উত্তম কুমারের আকাল-
স্বনামধন্য শক্তিমান অভিনেতাকে দেখেছি
আদর্শের লড়াইয়ের সেনাপতি হিসাবে
লাখো মানুষের মুল্যবোধকে শাণীত করেন তিনি
আপোষহীন ব্যক্তিত্বে...
আবার পর্দা কাঁপানো ''উত্তম কুমার'' জন্ম নেবেন
স্বপ্নহীন সময়ে শুধু এই স্বপ্ন বুনে বাঁচি---