হঠাত আঁতকে উঠি
এতোটাই অচেনা হয়ে গেছে সবকিছু-
সেই গলিপথ- মুদিদোকান- রোজকার কেনাকাটা
চায়ের দোকান-
চেনা ফার্মেসি-এটিএম বুথ
চওড়া রাস্তা-
দুপাশের গাছগুলো বসন্তে  কেমন সেজে উঠতো
আর আমি বলতাম,
''ওরা তো আমার জন্যে অমন সেজেছে''
শুনে তোমার খুনসুটি হাসি-
সাঁই সাঁই করে চলে যাওয়া ঢাউস বাস
যেনো পিষে মারবে
রিকসায় বসে থাকা দু'জন অতি সাধারণ মানুষকে-  
না, ওরা পারেনি মেরে ফেলতে
সত্যি সত্যিই কি পারেনি ?
নতুন ঠিকানায় যোগ হয়েছে অনেক কিছু---
যোগ তো হবেই
কিছু কি কারো জন্যে থেমে থাকে?
থেমে ছিলো কোনোদিন ?
আমি কি এসব জানিনে ?
তাহলে কেনো এই হাহাকারের মতো চমকে উঠা-
চোখ আটকে গেলো
গাছের মাথায় লটকে থাকা এক রঙ্গীন সুতোকাটা ঘুড়িতে...