আমরা ক'জন সমুদ্রে যাবো
ঘুমে বুঁজে আসা চোখে নানির গল্পে
প্রথম সমুদ্রের সাথে পরিচয়
আমরা ক'জন মাছ ব্যব্সায়ী-
রাস্তার পাশে ছোট মুদি দোকানী-
দিনমজুর -
রিকসাওয়ালা -
আমরা উত্তরবঙ্গের সমতলের ক'জন
বুকের মাঝে বিন্দু বিন্দু করে স্বপ্ন জমা করি---
আমরাও একদিন সমুদ্রে যাবো
অদেখা সমুদ্রের সাথে মেতে উঠবো আদিমতম উল্লাসে!
গন্তব্যে নেমে অস্তিত্ব জানান দেয় শিরশিরে হাওয়া-
সে বেশী দূরে নয়-
স্বাস্থ্য-উদ্ধারে বের হওয়া মোটাসোটা মানুষের কাছে
অবরুদ্ধ কৌতুহলে জানতে চাই
''সাগর কোনদিকে?''
অবশেষে পৌঁছে যাই
সেই বিস্মিত নীল-স্বপ্নের কাছে -
সমুদ্র ছাড়া কেঊ আমাদের স্বাগত জানায় না;
ক্ষয়াটে কোন চাঁদ নয়;
ভরা পূর্ণিমা চন্দ্রমৌলী সাজায়
আমাদের ক'জন অভাগাকে
একজীবনে তেমন কোন সুখের আশ্বাস থেকে বঞ্চিত মানুষকে-
ঢেলে দেয় অকৃপণ সুখ---
হয়তো আর আসা হবেনা এই স্বপ্নীল জলরাশির কাছে
আমরা ক'জন যুবক আবার ঝাঁপিয়ে পড়ি
জীবনের প্রতিদিনের স্রোতে---