কতো মানুষের কতো ভুল তো মেনে নিয়েছি
শুধু তোমার বেলায়
মোটা দাগের কষ্টগুলো
নিশ্বাস বন্ধ করে দিতে চায় যেনো
অন্যদের ভুলগুলো সরু চোখে দেখে
অনায়াসে ক্ষমা করে দেই
অন্যদের সীমাবদ্ধতাগুলো
আমাকে ছুঁয়ে দেয় ঠিকই
নাড়ায় কি?
দূঃখিত, শুধু তোমার বেলায়-
পান থেকে চুন খসা মানা
ভুলতে পারিনে-
পারিনে এড়িয়ে যেতে-
পারিনে ক্ষমা করতে-
গলার কাছে জমে থাকা
ঘণীভূত অস্বস্তির মতো-
অবরুদ্ধ কান্নার মতো-
কি অদ্ভূত এ দায়---