সেই সন্ধ্যা আর দশ জনের চোখে
নিতান্তই সাদামাঠা ছিলো
মধ্যবয়সীরা বাজার শেষে
তাড়াহুড়ো করে ফিরছিলো-
শিশুরা কামনা করছিলো
বিকালটা আরো একটু দীর্ঘ হয়না কেনো?
অপরাধীরা রাতের অপেক্ষায় ছিলো-
কেউ বিশেষ চোখে দেখেছিলো কি
আমাদের মতো করে?
ওশান প্যারাডাইসের রুফ টপে
নিভে আসা বিকেলে -
আসন্ন সন্ধ্যায় -
ছিটে-ফোঁঁটা বৃষ্টির দুষ্টুমী
বর্ষা বাতাসের কারসাজি
আর তুমি -
তোমার নি:রব উপস্থিতি
প্রেমের শুরুটা চিরকাল বড় স্বর্গীয় -
অনাবিল-তাইনা?
আকাশে কালো মেঘের শাসন উপেক্ষা করা
তুলির আঁচড়ে আঁকা
ঘোর লাগানো গাঢ় হলুদ মেঘ-
কালো অভিজাত চেয়ারগুলোতে
আমরা কেউ তখন একবারও বসিনি-
শুধু মনে হয়েছিলো
এই ঘণায়মান সন্ধ্যা আমাকে দিয়েছে
উড়ে যাবার ডানা ---