আমি আরো কিছুক্ষণ
পৃথিবীর ফুরিয়ে আসা আলোর হাত ধরে হাঁটতে চেয়েছিলাম
কিন্তু সাহস হোলনা
সাহস করা যে অন্যায়
আমার জন্যে অন্ধকার ঝোপের মাঝে
অজানা বিপদ ওত পেতে আছে ---
সেদিন না হয় রাত একটু গভীর হয়েছিলো
দেরী হওয়ার এক'শ একটি কারণ থাকতে পারে-
তাই বলে এক বুক হীমেল আতংক নিয়ে পাড়ি দেবো
আমার এই প্রতিদিনের চেনাপথ ?
প্রশান্তিময়ী রাতকেও অনেকে বেছে নেয়
দাণবিক উল্লাসের অভিলাষে -
একটি অনিচ্ছাকৃত দৃশ্য
আমাকে চকিতে সতর্ক করে দেয়
আত্মরক্ষার আশায় নেমে পড়ি আলোকিত একটি বিপণীর সামনে
এ যাত্রা বেঁচে গেলাম বোধ হয় !
আমার আরো কিছুক্ষণ
পৃথিবীর ফুরিয়ে আসা আলোর হাত ধরে হাঁটার ইচ্ছেটা
কি আজকাল মরে গেছে ?