বাতাসে সুগন্ধ ভেসে বেড়ায়
খুব পরিচিত
যেনো জন্ম জন্মান্তর ধরে
এর সাথে পরিচয় আমার
তাহলে মনে পড়ছে না কেনো ?
আমি স্মৃতি হাতড়ে বেড়াই ---
তাকে খুঁজে বেড়াই পৃথিবীর বন্দরে বন্দরে -
নক্ষত্র থেকে আকাশে ---
স্মৃতি  হাতড়ে মরি
এতোটাই পরিচিত এতোটাই অধরা!
আমি নিশ্চিত কোনো এককালে সে ছিলো ---
আমার আত্মার আত্মীয় হয়ে
আমার স্মৃতি কেন্দ্রের গভীরতম প্রদেশে
সে ডুব দিয়ে আছে
হারিয়ে যাওয়া দূর্লভ রত্নের মতো-
মুগ্ধ  মানুষেরা যার শোকে এখনো
অস্পষ্ট সুরে শোকগাঁথা গেয়ে গেয়ে ঘুমিয়ে পড়ে -
আহ! এই অচেনার অস্বস্তি আমার মতো সাধারন
কেমন করে বহন করবে ?
আমার কষ্টভারগুলো অবলম্বনের মিথ্যে আশ্বাসে
কেবলি ঠিকানাহীন হয়ে যায় ...