সাগর পারে ঘর বেঁধেছি
বিনা নোটিসের এক সুনামী এসে
সব নিশ্চিহ্ন করে দিয়ে গেলো-
এরপর সব সতর্কতা মাথায় রেখে
পাহাড়ের চূড়ায়
মজবুত করে এক ঘর বাঁধি-
জমিয়ে দৈনন্দিনে মন দিলাম আমি
বেশ নিশ্চিন্ত ছিলাম কয়েকটা দিন---
দূর্যোগ যে আমার পায়ের শেকল
অজানার অন্ধকারে ডুবে থাকা আমি
এক বিকেলে টের পেলাম ভূমিকম্পে বিধ্বস্ত
আমার সাধের ঘর-বাড়ি---
শুধু উপহার হিসাবে রেখে গেলো
আমার আমিকে
আমার দায় হিসেবে -
এবার ভাবছি আর ইট-কাঠ-পাথরের ঘর-বাড়ি নয়
এবার যাযাবর হবো -


*পাঠক সাবধান একান্ত ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে লেখা ...আমি চাইনা আমার মতো কেউ উন্মূল মানুষ হোক! সবার জন্যে শিকড়ের স্থিরতা কামনা করি ...