এই আমি একদিন বেকার ছিলাম
এক মুঠো ভাতের জন্যে কি ভীষন
মাটি খোড়াখুড়ি---
আজ ভাতের সমস্যা মূখ্য নয়-
রোজ সকালে ঘুম জড়ানো চোখে
জেগে উঠা
প্রস্তুতি---
পোশাক,পারফিউম,্জুতো ম্যাচিং
ম্যাচিং এর যেনো কোনো বিকল্প হতে পারে না!
জ্যাম ঠেলে গন্তব্যে-
চেয়ারে-টেবিলে সোজা হয়ে বসতে বাকি
আউটলুকে বসের মিটিং এর হাকডাক
একই কথা দশবার রং-চং মেখে বলা
প্রাধান্য নির্ধারন---
ইতিমধ্যে টি-গার্লের হাত থেকে
অজানা ভীতিতে কাটাচামচ-ফলের টুকরো
ফসকে পতন-
লাঞ্চ বিরতি -
নাকে-মুখে গলাধকরন-
সেই একই প্রাধান্য নির্ধারন---
কোনো সাদামাঠা সহকর্মীকে
বাক্যবাণে নাস্তা-নাবুদ ---
এখানে দুই বাক্যের মাঝে কোনো বিরতি চিহ্ন নেই-
রাতে ঝিমোতে ঝিমোতে বাড়ী ফেরা
যেনো আমার কোনো স্বজন থাকতে নেই!
থাকতে নেই কোনো ব্যক্তিগত উতসব!
আমি একটি রোদেলা -মুক্ত দিনের
অপেক্ষায় অধীর হয়ে আছি -