আমি সেই কবে থেকে
তোমার প্রেমে একটু একটু করে
আজ আকণ্ঠ নিমজ্জিত
টেরও পাইনি---
শক্তিময়ী তুমি-
মোহময়ী তুমি-
কেবলি অবোধ্য রহস্যের অন্ধকারে
ঠেলে দাও আমায়---
আর আমার পিপাসিত আত্মা
তোমার রহস্য ঊন্মোচনে
উন্মাদের মতো আমাকে
বন্ধুর পথ পাড়ি দিয়ে নেয়-
তোমার আলোয়
দিকভোলা আমি ফিরে পাই
নতুন নতুন পথের সন্ধাণ---
এ পথে শুধু অপ্রাপ্তি আর বিতৃষ্ণা নয়
ভ্রমনের সুদীর্ঘ যাত্রায় এও জেনেছি
অজস্র মণি-মানিক্য আছে তোমার ভাণ্ডারে
আরো আছে প্রতিটি মুহূর্তে দুহাত ভরে
লুটে নিতে জানার গভীর বিস্ময়---
তাই আমি দারুণ আত্মবিশ্বাসে
সকল সীমাবদ্ধতাকে উপেক্ষা করি -
দিনশেষে কখন নমিত চিত্তের
সব কৃতজ্ঞতা উৎসর্গ করতে চাই
কেবলি তোমার উদ্দেশ্যে---