জন্ম তার আজন্ম পাপ নাকি!
কেবলি ভুল হাতে হাত রাখে সে
চারদিকে অসংখ্য কালো হাত ---
ভুল ছুঁড়ে ফেলে নতুন যে হাতটি
সে আঁকড়ে ধরে গভীর বিশ্বাসে
সেটি যেনো আরো অধিক অবিশ্বস্ত ---
এই ক্লান্তিকর ভ্রমনে কোনো শুদ্ধসত্তার সাথে
দেখা মেলেনা তার
অবিশ্বাসের জমিনে হাঁটতে হাঁটতে
আজ সে বিশ্বাসের মহিমা ভুলে গেছে ...
সে বিশ্বাসকে কেবলি প্রশ্নবিদ্ধ করে
ভয়ার্ত চোখে তাকিয়ে থাকে বিশ্বাসের শরীরে
বিশ্বাসের ভাষা তার কাছে রূপকথা হয়ে যায় ...
অধরা সেই রূপকথারা
কেড়ে নেয় তার নিবিড় ঘুমের রাত-
এ কেমন জীবন?
জীবন্মৃত এক বোধ তাকে পাহারা দেয়
পুরষকারহীন অনুর্বর সময়ের গর্ভে জন্ম নেয়
আরও কয়েকটি অনুর্বর একঘেয়ে শতাব্দি---
যেনো তীব্র অনিচ্ছায় সে পার করে দেয়
একঘেয়ে এক জন্মদায় ...