শৈশবের সে দিন গুলো প্রজাপতির ডানা
হারিয়ে গেছে বাঁটুল আর অরণ্যদেবের ঠিকানা।
স্বপ্নে দেখা UFO আর রূপকথার দেশ,
ব্যাঙ্গমা আর পক্ষীরাজ কোথায় নিরুদ্দেশ?
হারিয়ে গেছে বইয়ের ফাঁকে ময়ূরের পালক,
রাখাল ছিল দুষ্টু আর গোপাল সুবোধ বালক।
হারিয়ে গেছে চাঁদামামা আর ঠাকুরমার ঝুলি,
রং-তুলি, স্লেট-পেন্সিল আর মার্বেলের গুলি।
ছোট্ট বেলার সব সম্পদ আজ গেছে হারিয়ে,
শৈশবটা ডাকছে তবু আজও হাত বাড়িয়ে।
গোল্লাছুটের মাঠ ডাকছে, ডাকছে লাটাই-ঘুড়ি,
ডাকছে বেতাল-অরণ্যদেব, ডাকছে চাঁদের বুড়ি।
টাইম মেশিন থাকত যদি দিতাম ডাকে সাড়া,
শৈশবের সেই আনন্দতে হতাম আত্মহারা।