ক্লাসে এল দপ্তরী স্কুলের নোটিশ খাতা হাতে,
স্কুলের ক্রীড়া প্রতিযোগিতার খবর ছিল তাতে।
শুনে কম-বেশি সবাই আনন্দে হল আত্মহারা,
ব্যতিক্রম আমার মত দু-এক জন গোবেচারা।
ক্লাস টিচার বললেন সকলকেই লেখাতে হবে নাম।
আমি, ভয়ে তখন নাম জপছি, রামঃ রামঃ রামঃ।
খেলাধুলায় চিরদিনই আমি ছিলাম কাঁচা,
ভাবছিলাম নাম না দিয়ে কিভাবে যাই বাঁচা!
নাম লেখানোর জন্যে তিনি ডাকলেন যখন আমায়,
বড্ড কষ্টে সেদিন আমি শিক্ষক মহাশয়কে থামাই।
তার পর থেকে তিনি আর জোর করেননি আমায়,
তবে, স্পোর্টসের দিন কক্ষনো স্কুল করতাম না কামাই।
বন্ধুরা সব খেলছে দেখে খুশি হতাম বেশ।
আজও মনে রয়ে গেছে সেদিনগুলোর রেশ।
কেউ ছুঁড়ছে ডিসকাস আর কেউবা শট-পাট,
লং-জাম্প আর হাই-জাম্পে কাঁপাচ্ছে কেউ মাঠ।
একশো থেকে আটশো মিটার, নানান মাপের দৌড়,
দড়ি টানাটানিতে লাগত অনেক গায়ের জোর।
মিউজিক্যাল চেয়ারে জিতত চালাক-চতুর যারা,
তবে, পেছন থেকে সব সময় দিতে হত তাড়া।
মাইকে ঘোষণা হত যখন প্রতিযোগিতার ফল,
কারও মুখে হাসি তখন, কারও চোখে জল।
যেমন খুশি তেমন সাজার রেওয়াজ ছিল বেশ,
এটা দিয়েই প্রতি বছর স্পোর্টস হত শেষ।