হারিয়ে গেছে গোল্লাছুটের মাঠ
হারিয়ে গেছে চু-কিতকিত খেলা।
ভিডিও গেমে বিপন্ন শৈশব,
রুটিনে বাঁধা শিশুর সারা বেলা।


হারিয়ে গেছে ঠাকুরমায়ের ঝুলি,
গোপাল ভাঁড়ও হয়েছে নিরুদ্দেশ।
বোকা বাক্সে বন্দী শৈশব,
কার্টুনে আজ মজছে শিশুরা বেশ।


বিজ্ঞাপনে মুখ ঢাকে শৈশব,
পিঠের স্বাদ ভুলিয়েছে চকলেট।
হেলথ-ড্রিঙ্কস আর ফাস্ট-ফুড নিয়ে,
বাজার খোঁজে ছোট্ট শিশুর পেট।


অর্থনীতি বড়ই নিঠুর আজ,
বাজার ফেলে শিশুর মনে ছাপ।
সব মিলিয়ে বিপন্ন শৈশব ......
শৈশবে আজ কেন এত চাপ?