ইঁদুর দৌড়ে দুনিয়া মরছে ছুটে
বাড়ে ব্যবধান ছক্কাতে আর পুটে।
গোল্লাছুটের মাঠে ওঠে ফ্ল্যাটবাড়ি,
সাড়ে আটটায় আসে স্কুল গাড়ি।
সন্ধ্যা বেলায় খুব ঘুমও যদি পায়,
পড়তেই হবে, মিস এসে গেছে তাই।
উপচে পড়া শহরের কলরব,
ইঁদুরে খেয়েছে শিশুদের শৈশব।
স্কুল ব্যাগ নয় – জ্ঞানগর্ভের ঝোলা।
বড্ড সহজ শৈশবটাকে ভোলা।