আকাশের পূর্ব দিকে সূর্য যখন ওঠে
গাছের কত পাতা সতেজ হয়,
কত জীবন আবার যুদ্ধে নামে।
তাদের পথে আবার চলা শুরু করে
সীমাবদ্ধ জীবনের পথ চলা,
প্রতিদিন অপমান আর গ্লানির জীবন
আলিঙ্গন করে চলে অবুজ প্রানীর মতো।
ক্ষুদ্র আয়ে জীবন যাত্রাকে মুখরিত করার
বৃথা চেষ্টা কেউ বুঝতে চায় না,
বুঝতে চায়্না তার চোখে ভেসে থাকা;
হাজার হাজার স্বপ্ন;যা হয়তো কোনোদিন
পূরন হবেনা,রয়ে যাবে স্বপ্ন হয়ে।
প্রতিদিন হারতে হারতে জীবনের খাতায়
স্বপ্নগুলো টুকর টুকরো হয়ে যায়,
বাঁচার উদ্দেশ্য ; আকাশে কালো আঁধারে,
হাতড়ে খুঁজে পাবার চেষ্টা বৃথা হয়ে দাঁড়ায়।


তারিখঃ৯|২|২০১৪