ব্যর্থগামী খোঁজে আলোক মৃত্যুর মিছিলে
শান্তিসুখে বিরাগভাজন অশান্তির বীজ বপনে।
নীলের খামে স্বপ্ন এঁকে, ছুঁতে চায় আকাশকে
চার দেওয়ালে বদ্ধ থেকে, ভাসতে চায় মুক্ত সমীরে।
অরুনবীনার গান শুনতে মিছে অপেক্ষা আঁধারে
জ্যোৎস্নাসুখ মেটাতে কেন হ্যালোজিনেতে?
আপন শ্যোলতের আয়ুষ্কালের পরিমাপে
পথটি হাঁটো নির্বিঘ্নে আপন শিখার সাথে,
মৃত্যুর মিছিল নয়, বাঁচার পাবকে জ্বলো
ব্যর্থতার মহামারীতে নয়,
ব্যর্থকীটের  নাশকতার শিবিরে জ্বলো।