চেনা মুখ ঢাকা কত অজানা মুখোশে,
মুখে শ্রী বিপ্লবীর সোচ্চার ধ্বনিতে
কথার মিউজিয়ামে সজ্জিত শব্দরাশি
স্বপ্ন দেখায় ছুঁতে ঐ আকাশকে।
চেতনার নীলে আঁকা জলছবি ভাসে বাতাসে
কালের তরীতে পাল তোলে মুখোশে
মুখ ঢেকে সব মুখোশে।
পর্দার আড়ালে খেলে নগ্ন চিত্ত
মুক্তে শপথ নিবিড় মননে ।
চেনা রাস্তায় মানুষের ভিড়, নাটকের মঞ্চে সব
ধারাবাহিকের অভিনয়ে পাল্টাই সব
বোঝা যে বড় দায়
মুখ না মুখোশ।