প্রযুক্তির অতলে, পাত্তার আড়ালে আজি অকিঞ্চিতকর
শৈলচূড়ার স্পর্শ ছোঁয়ার কিবা সৈকতের প্রশস্ততার নিমিত্ত ছোঁটার তাড়নায়,
আপন জীবন কলুষতার মোড়াকে আবিষ্ট প্রবঞ্চনা ।
নীলাভ মায়াজাল ছিন্ন, নানা রুপে  রূপসী
অক্ষিপুটে তব শুধু স্মিত করুন ছাপ ।
তবুও সচল অচল করায়, বিশ্ববানে ভাসাতে
নীল দরিয়ায় রঙের খেলা হেরি যায় বিলাসী মহিমাতে।
গ্রহন যখন ঘরে ঘরে, জগৎমাঝে শুষ্কতার বেশে,
অশ্রু ধারাও বিলীন ।
কান্নার স্বমূর্তি হারিয়ে মিছে গলা ছাড়ার
রঙ্গমঞ্চে শুধু অভিনয়ের পালা।
সাহারা বিস্তর পরিধি মিশে একাকার হবে ভুবন সংসারে
প্রযুক্তির দৈরাত্ম্যও ক্রিয়াসাধনে দিকভ্রষ্ট,
হাহাকার বয়ে যাবে কোথায় এক মুটকি জল?