ধর্মকে যারা কর্ম করে, ঝাড়ছে বড় বুলি
ভরিও না তাদের ভিক্ষার ঐ ঝুলি।
ধর্মনীতি স্তব্ধ রেখে, মনগড়া জ্ঞানের মশাল
বিবেকহীন মনুষ্যত্ব অবিরত অবিকল।
ধর্মকে আজি খর্ব করে, অধর্মের কথা
বিবেককে বন্ধক রেখে, মিথ্যার মালা গাঁথা।
লোভাতুর, পাপীমন স্তম্ভিত দমন
তাহলে কেন আজি ধর্মের প্রয়োজন।
যদি হও তুমি সৎ, পাবে অবশ্যই মুক্তির পথ।
সৎ কর্ম, সৎ মন, সৎ আচরণ
উদ্রেক হোক আপন আপন মনে জাগরন।
ধর্মনাশা, ভুয়দর্শী, সুবিধাভোগীর দল
আখের গোছানোর নিষ্ঠুর এ কি ছল?
টিকি আর দাড়ির ফাঁকে যত কুমতলব
মন্দির-মসজিদে অবাধ সমাগম
তবুও আজি পাপের সাদর আমন্ত্রন।
কে হিন্দু, কে বা মুসলমান সেই যুদ্ধ মনে প্রানে
কোন ধর্ম বড় ধর্ম,  ভাবনা সবার ক্ষণে ক্ষণে।
ধর্মভীরু, কাপুরুষতা বিষময় মনের বলিদান
মানবধর্ম মনুষ্যত্ব শুধু এরই করো জয়গান।