শিক্ষার মান আজ দিয়েছো তুলে
বদলেছে শিক্ষার মিটার,
আসলে কি পেরেছো কিছু দিতে
শুধু ছাড়া নোট-সাজেশন ।
ভাণ্ডারে শূন্য নিয়ে মেখেছো রঙচঙ
ব্যবসার তাগিদে করছো যে কত ঢঙ,
সাবাস মাস্টার, সাবাস মাস্টার।
কাদার ভিতে তুমি ঘর গড়ো
স্বপ্ন দেখাও অট্টলিকার সমান,
তোমার আপন কল্যাণে তাই
অকালে মরছে কত হাই আম্বিশন।
মাস্টার মানে যে পিতৃসম, তুমি তা জানো
কেন আজ তাহলে সন্তানগুলো হানো?
হয়তো দিয়েছো নম্বর, দিতে পেরেছো কি মান
মাসে মাসে মাইনে বাড়িয়ে
তুলে নিচ্ছতো অগ্রিম পেনশান।
জেরক্সে উপরিকামাই, ছুটিতো আছেই
টিউশন পড়িয়ে বানাচ্ছো অট্টালিকা নিমেষেই।
কত শত বাড়ি-গাড়ি, কত ব্যাঙ্ক-ব্যালান্স
কি চাকরি পেয়েছো ওগো মাস্টার
সাবাস মাস্টার, সাবাস মাস্টার।
(নচিকেতার ‘‘ও ডাক্তার’’ গানের অনুকরনে)