বিবেকের চৌবাচ্চায় শ্যাওলা জমেছে
জলের গভীরতা আর নেই।
রুইগুলো সব দল গোছায়
পুঁটিদের ভয়ে,
জলের শীতে রোদ পোহাবে
ঘুমিয়ে জলেরই তলে।
আড়মাসের ঘোলাজলে
মুখ লুকিয়ে সারা
এ মাসে জল শেষ
ডাঙার রোদেই ঝলসাবি
জ্বলবে দ্বিধাহীন হিসেব-নিকেশ।