অপ্রত্যাশিত কিছু যন্ত্রণা যখন
নিঃশ্বাস ফেলে ঘাড়ের উপর,
বন্ধুত্ব করে অবচেতন মনের বাসনার সাথে
উল্লসিত তটিনীর মায়া হারায় প্রানভূত আবেগ।
কালের কাল ধারার অসম প্রবাহ
উঁকি মেরে যায় বারে বারে।
বিনিদ্র রজনীর উষ্ণ প্রানায়নে
সর্ব শরীরময় অমাবস্যার প্রণয়ে
মাতোয়ারা হয়ে ওঠে অন্য স্বপ্নে
তন্দ্রার বসনে, অন্য রুপে, অন্য সাজে।
নিদ্রামাঝে তন্দ্রাসুখে অঘোর মনেতে
স্বপন শিখার জাগরণ বাতিক রয় দূরেতে।
ঐ নিঃশ্বাসের বিষ, বিশ্বাসের ধরে
ক্ষুণ্ণ চিত্তের উন্মুখ ব্যাথা বাজে অন্তরঙ্গে।
আবছায়ার অন্তহীনে, কুয়াশার অবগাহে ছিন্ন
তবুও খুঁজতে চাই বসন্তের বিকাল
গোধূলিতে ভানুর প্রাক্-অস্তের প্রাঞ্জল শোভা।।