কবিতা,কতো শত কবি বিভোরিত তোমার অপেক্ষায়,
দিন নেই রাত নেই শুধু তোমার ভবনায় বিষাদিত কবি কুল..
তুমি কেন ফিরলেনা কবিতা কবি ভাবনায়...
পৃথিবীর সবখানের কবিরা সময় অসময় শুধু তোমার ভাবনায় বিষাদিত...
তবু,তুমি ফিরলেনা কবিতা..
সুর্য উত্তাপ্ত দিন,কখনো বসন্তের রাঙ্গানো রাত,হিম শীতে কাঁপানো প্রভাত কিংবা কুয়াশার রাত আরও কতো কি না অস্থির হচ্ছে তুমি আসবে বলে..
কবিতা,তবু ফিরলেনা একটি বারের জন্যেও এ কুলে।
কতো সহজেই কবিতা ভুলে গেছ তুমি কবিকে বড় অবাক লাগে,
তুমি আজ মিশে আছো কবি ভাবনার কাব্যানুরাগে।
শুনেছি,সেদিন সকালে নাকি এসে ছিলে কবিতা কবিকে দিতে প্রভাতীর স্বাদ...,
সেদিনি তো কবি দিয়ে ছিল তোমার ললাটে আর ঠোঁটে স্নিগ্ধ চুম্বন..
কবিতা,তুমি তাও ভুলে গেলে ফিরলেনা...
কিন্তু কবি আজও ভুলতে পারেনি তোমার দেয়া উষ্ণ আলিঙ্গন...
তুমি এত সহজেই যে হবে এত অচেনা সে যে কখনো কবি ভাবনায় ছিলো না কবিতা তুমি জানোনা...
কবিতা,এত অভিমান ভালো না ফিরে এস কবি মনে সহেনা আর যাতনা...
আজও কবি মনে অস্থির ভাবনা আর চোখ অপলক কবিতা তুমি আসবে বলে...
ফিরে এস.......
তুমি ফিরে এস কবিতা...


-সাদা কাঁক
১১কার্তিক,১৪২০