খন দেখেছি বন্ধুর নিথর দেহ,
তখন ছিলাম সন্দিহান..
এ হতেই পারে না,
হতে পারেনা আমার বন্ধু নিষ্প্রাণ...
নির্বাক হয়েছিলাম,শুনেছি যখন তুই চলেছিস অচিনপুরে..
চাঁদের আলোতে আজ এই নীরবতার মাঝে খুঁজে ফিরি বন্ধু  তোরে,
আমি আর আমাদের একা ফেলে হঠাৎ হারালি অচিন পুরের সমুদ্দুরে...
খুঁজে ফিরি বন্ধু...
খুঁজে ফিরি আমি আর আমরা
প্রিয় বন্ধু তোরে...
কতো স্মৃতি কতো কথা...
প্রতিক্ষণে দিয়ে যায় যে ব্যাথা...
যখন নির্জনে সঙ্গী নীরবতা আর সেই স্মৃতি গুলো,
বড় মনে পরে...
সব হয়ে যায় এলোমেলো..
এমন কথা ছিলো না..
তবু, বন্ধু চলে গেল...
নির্বাক,নিশ্চুপ আমি প্রতিক্ষণ..
তোরে নিয়ে কি লিখব জানেনা এ মন..
যতো দূর থাকিস যেখানেই থাকিস,ভালো থাকিস
এই ভাবনায় প্রার্থনারত মন...


২ চৈত্র ১৪২০.


»গত কয়েক দিন আগে আমার একটি বন্ধু মহাকালের অতলে হারিয়ে গেছে। আমার প্রিয় বন্ধু কি যেন একটা অভিমান নিয়ে পৃথিবী থেকে বিদায় নিয়েছে।
বন্ধু, এতটা অভিমানী হওয়া উচিত হয়নি। আমার সেই অভিমানী বন্ধু স্বরনে আজ এই লেখার অপচেষ্টা। এমন কিছু নিয়ে লিখবো ভাবিনি কখনো। আসলেই এই পৃথিবীতে এমন কিছু ঘটে যা ভাবনাতীত..
আমাদের অদেখা ভূবনে ভালো থাকিস এই কামনায়....


-সাদা কাঁক
১৭ মার্চ, ২০১৪.