আমরা আজ শিকার করতে
জঙ্গলে যাই না।
জঙ্গলে গিয়ে হিংস্র পশুকে
বধ করিনা।


হিংস্রতা আজ জঙ্গল ছেড়ে
লোকালয়ে এসেছে।
হিংস্রতা আজ আমাদের মনে
বসতি গড়েছে।


ভেঙেছে দেশ ভেঙেছে শহর
গ্রাম আর পরিবার,
পশুদের ছেড়ে মানুষের মনকে
হিংসা করেছে শিকার।


জঙ্গলে আজ পশু পায় ভয়
মানুষের কোলাহলে
কুট বুদ্ধির শাণিত অস্ত্রে
হিংসার হলাহলে।


মানবিক পশু পশুত্ব ছেড়ে
সুশীল সমাজ গড়ে,
পাশবিকতা ঠাঁই নিয়েছে
মানুষের অন্তরে।