পঁচিশ বছর আগে
সন্ধ্যা নেমেছে স্টেশনে-
      আলোহীন পথ।
অন্ধকারের আলোতে
চলেছি লেনিনগড়ে-
জোনাকির আলোয় জ্বলা গাছ্পালা।
অন্ধকার বাঁশতলা,আমতলা,তালতলা,
তারপর ফাঁকা বিল-
আকাশে লুব্ধকক্কালপুরুষ।


সব সত্ত্বা নিবিড় হয়ে আসে
জোনাকির আলো আর নক্ষত্রের
আলো হৃদয়কে করে তোলে
সমুদ্র গভীর।