বৃক্ষ হতে ঝড়ে পড়ে একটি শুকনো পাতা
তবু নিরবে বলে যায় কিছু অজানা কথা ,
কচি পাতা ছিলাম যখন
হাওয়ায় আমি খেলতাম তখন ,
সূয,বাতাস বন্ধু আমার
পাখির কুঞ্জনে ঘুম ভাঙতো আমার ,
বৃস্টির জলে সিক্ত হ্তাম
রোদের আলোয় স্ফুত ছিলাম ,
আস্তে আস্তে ব্য়সান্তে পড়ল নানা ছাপ
বুঝলাম বাধ্যক্য , এবার অন্তিম কাল ,
হাওয়ায় আমি এখন জড়সড়
বৃস্টিতে আমি থরফর,
হটাৎ দমকা হাওয়ায় বুঝলো জীবনদ্বীপ
আজ আমি শুকনো পাতা মৃতের স্তুপ...