জীবনটা এক গোলক  ধাঁধা,
কার সাথে যে কাকে বাঁধা,
                            কেউ তা বোঝেনা।
সাগর মাঝে মুক্তো আছে,
হয়তো দুরে কিংবা কাছে,
                           কেউ তা খোঁজেনা।


কেউ চাইছে সহজ জীবন,
কেউ চাইছে দুরন্ত মন,
                           চাইতে পারে সবে।
বন্ধ চোখে সব ঝলমল,
ঘুম ভাঙলেই স্বপ্ন সফল,
                          কার হয়েছে কবে ?


প্রেমের গাড়ি আস্তে চলে-
সবুরে মেওয়া ফলে,
                          এমন কে যে বলে!
সে গাড়ি যাবেই ফেঁসে,
হালটি তোমার অবশেষে,
                         ভাসবে চোখের জলে।


তোমার জীবন সোনায়া মোড়া,
স্বপ্ন চোখে দেড়শো জোড়া,
                         কদিন এমন রবে ?
আজকে রাজা কাল সে ফকির,
আজকে হেরো কালকে সে বীর,
                         তোমার ও এমন হবে।