কবিতা আমার প্রেমের ভাষা
জাগ্রত অনুভূতির নাম,
কবিতা আমার প্রতিবাদের ভাষা,
বিদ্রোহী চেতনার নাম।


কবিতা আমার রাগের ভাষা
অধিকার বোধের নাম,
কবিতা আমার অভিমানের ভাষা
সুপ্ত আবেগের নাম।


কবিতা আমার আস্থার ভাষা
বিশ্বাস বোধের নাম,
কবিতা আমার আতঙ্কের ভাষা
আগলে রাখার নাম।


কবিতা আমার সুখের ভাষা
স্বাধীনতা লাভের নাম,
কবিতা আমার শিল্পের ভাষা
অলিখিত ছন্দের নাম।


কবিতা আমার সংকল্পের ভাষা,
দায়িত্ববোধের নাম।
কবিতা আমার সাহায্যের ভাষা,
মানবতাবোধের নাম।


কবিতা আমার কষ্টের ভাষা
দুঃখ বোধের নাম,
কবিতা আমার দুশ্চিন্তার ভাষা
অনাগত বিপদের নাম।


কবিতা আমার গর্বের ভাষা
অহঙ্কার বোধের নাম,
কবিতা আমার প্রতিশোধের ভাষা
প্রকাশিত ক্ষোভের নাম।


কবিতা আমার সংগ্রামী জীবনের ভাষা
টিকে থাকারই নাম,
কবিতা আমার হৃদয়ের ভাষা
অস্তিত্বেরই নাম।