বনভূমি জেগে আছে শুদ্ধ কলরবে,
অজানা ফুলেরা ফোটে নানা বর্ণময়;
ছোট নদী ছুটে চলে, অদম্য প্রত্যয়;
প্রত্যুষের দিবাকর উদিত পুরবে।
বিস্তীর্ণ সবুজে নাচে তৃণেরা গৌরবে,
সমভূমি হ'তে দূরে জাগে হিমালয়;
কর্মব্যস্ত হিমবাহ বুঝেছে সময়;
মেঘেরা জুটেছে এসে উত্তরে নীরবে।


এ আমার প্রিয় দেশ, বাঞ্ছাকল্পতরু;
অবারিত সুগভীর সমুদ্র দক্ষিণে,
মধ্যদেশে ভ্রমনের মৌন মৃদু দহ,
তৃষ্ণা নিয়ে জেগে আছে নির্বিকল্প মরু।
ভালোবেসে রাখো মুখ উন্মুক্ত আপীনে,
পাবে প্রবালের সুখ, সঙ্গীত-আবহ।