সুশীল রেখেছে নাম মা-বাবা যতনে,
স্বপ্নরাশি চোখেমুখে : খোকা বড় হ'য়ে
মহাজন যেন হয় - অন্তরের ধনে।
তৃণের চেয়েও নত হোক সে বিনয়ে;
সামাজিক যন্ত্রনার তীব্র অবক্ষয়ে
কিছুটা প্রলেপ দিক্; -এই ছিলো আশা।
অন্তরে ধরেছি আলো স্নেহ সমুচ্চয়ে,
ঈশ্বরে বুঝেছি সার সত্য-ভালোবাসা।


দিকে দিকে অন্ধকার জাগে সর্বনাশা,
নুয়ে পড়ে মুখোশের মানবিক বোধ।
সুশীল সমাজে জাগে বিপুল প্রত্যাশা;
-একান্ত গোপনে চলে আমোদ-প্রমোদ।
নামের আড়ালে যদি এতো অনাচার,
তবে সে নামের মোহ করি প্রত্যাহার।