কতো দীর্ঘ আরাধনা; সুদীর্ঘ প্রস্তুতি -
বিদেশে বেড়াতে যাবো। অজানা গ্রহের মতো দেশে
রয়েছে আমার সব ইচ্ছেগুলো পূরণের চাবি।
-রয়েছে কবিতা-ফুল, সোনা ও রুপোতে মোড়া
                             আকাঙ্খার স্বপ্ন জাদুকাঠি।
স্বপ্ন যথাযথ হ'লে ছোঁয়া যায় তর্কবিহীন।
এবং আমিও শেষে আরাধ্যা দেশের বুকে নামি...


                         ২


ভিন্ন দেশের ভিন্-ভাবনায় মরছি জ্বলেপুড়ে,
সেইতো আকাশ উদার হাতে ডাকছে বুকের কোলে,
সেই তো ফুলের প্রসন্নতা, সেই তো পাখির গানে
বাংলা ভাষা, নদী'র বুকে নীল আকাশের চাঁদ
নাচছে তাথৈ; ঊর্মিমালায় হাসির তুফান; দূরে
রহস্যময় অরণ্যানী, আনন্দ হিল্লোলে
গান ধরেছে চিরন্তনী, জাগছে কবি'র প্রাণে
কাব্যমালার সৃষ্টি-আবেশ; সহজ নির্বিবাদ
নতুন সকাল; মন্দ-বাতাস গান গেয়ে যায় সুরে;
সেই তো আমার নয়ন ভোলে, সেই তো হৃদয় দোলে।
পাহাড় ডাকে,লজ্জাবতীর সেই তো নয়ন-বাণে
বিদ্ধ কবির চিত্তে জাগে কাব্য, অকস্মাৎ।


                         ৩


কোথায় বিদেশ! কোথায় বিদেশ!
                                 -এই তো মাতৃভূমি;
জগত জুড়ে, বিশ্ব জুড়ে ছড়িয়ে আছো তুমি।
কোথায় বিদেশ! কোথায় বিদেশ!
                                  -এই তো বসুন্ধরা;
দেশ-বিদেশের ঊর্ধ্বে মানুষ;
                                     -ধন্য পরম্পরা।