(বন্ধুরা নিশ্চয়ই ভালো আছেন। ভালো থাকুন সর্বদা)
*****************************


মাই ড্যাডি ইজ টপ টু বটম কম্প্লিট বেঙ্গলী,
হি চুজেস দিস ল্যাঙ্গুয়েজ ভেরি মাচ রিয়ালি।
ইস ভাষামে মাম্মিকো ভি রেস্পেক্ট ভরপুর,
শি ইজ ফ্রম ইস্ট বেঙ্গল, সাম মাদারিপুর,
মুঝে লিখনা আতি নহি, পড়না নহি আতি,
ফির ভি মুঝে গর্ব্ হোতি হ্যায়‌‌ - ম্যায় বঙ্গালী জাতি!
ইস ভাষাকা টেগোর সাহাব ফেমাস নবেল লরিয়েট,
সত্যজিত রে, অমর্ত্য সেন, নেতাজি দ্য গ্রেট
-অল আর ফ্রম বেঙ্গল, আই হ্যাভ কাম টু নো,
আমরা তবে বাংলা বলতে হোঁচট খাচ্ছি কেন?
ভাষার রাঘব বোয়াল গিলে খাচ্ছে ভাষার পুঁটি,
জান্তে এবং অজান্তে তাই বাংলা নিচ্ছে ছুটি।
সব ভাষাতে ভ্রমন শেষে বাংলা ভাষার জালে
আটকে গেছি, আটকে গেছি ভাষার সন্ধ্যাকালে।