আকাশে এখন ভাসে জান্তব গন্ধ।
তারাদের ছুটি-লেখা পাথুরে প্রবন্ধ
ভেসে ওঠে জমকালো,না-কি কালো রক্ত!
দিকে দিকে সমারোহে বোঝা বড় শক্ত।


কোনটা পূর্বদিক, কোনটা যে পশ্চিম
যাচ্ছে গুলিয়ে সব, দিকে দিকে দ্রিমদ্রিম...


তবু ঘুম ভেঙে গেলে ভোর খুঁজি অপরূপ
খুঁজে ফিরি চন্দন,ফুল-শিশু, চিত-ধূপ।