আমি নগ্ন পায়ে গিয়েছিলাম
তাদের ফুল দিতে
দেখি সেখানে কালো ছায়া উঁত পেতে আছে।


দেখে আমি অবাক হলাম
তাদের এই চেহারা
আমরা কী তাহলে এই দেশের মানুষ না?


গিয়ে দেখি স্মৃতিসৌধ এ
ফুলের বেনি আসে নেতাদের হাতে
কয়, দেখা যায় না সাধারণ মানুষদের।

আমি গিয়েছি একা
শুধু একটি ফুল নিয়ে
শহীদদের শ্রদ্ধা জানাতে।


আসলে প্রাপ্ত হচ্ছে তাদের এটায়
বুঝিবা না বুঝি
হাজারও টুকরো ফুল দিয়ে যায় তাদের পায়।


তারা কি যুদ্ধ করার সময় দলীয়ভাবে যুদ্ধ করেছে?
তারা কি শহীদ হওয়ার সময় দলীয়ভাবে শহীদ হয়েছে?
তবে শ্রদ্ধা জানাতে মানুষ কেন দলীয়ভাবে আসে?


আমরা কী একা পারিনা হেঁটে যেতে
সেই শহীদদের শ্রদ্ধা জানাতে
যারা শত্রুদের কাছ দেশকে রক্ষা করেছে নিজের বুক পেতে।


আমরা ছোট বেলায় যেতাম সেইখানে
হাতে টুকরো ফুল সঙ্গে নিয়ে
ছুঁড়ে দিয়ে দৌড় দিতাম, চলে আসতাম ভৌ দৌড়ে।


এখন কী সেই নিয়ম আছে?
দল যত বড়
ফুলের তোড়াটাও তত বড় হাতে।


শুধু কী তাই,
বেনার আর পোষ্টার গায়েতে
মুখরিত চারিদিক দলীয় শ্লোগানেতে।


বিবেককে প্রশ্ন করি, হয়ত উ্ত্তরটা সে জানে
শহীদরা কি পাচ্ছে যোগ্য সম্মান
তাদের যুদ্ধের স্বপ্ন কি আদৌ পূরণ হচ্ছে?