আজ ক্লান্ত মনে বাড়ি ফিরে যেতে হচ্ছে না ইচ্ছে
গায়ের ধারে ছোট সেই গাছ
শীতল ছায়ার গভীর ভাবে শীতল পরশ দিচ্ছে।


হাটতে হাটতে ক্লান্ত আমি এই খানে একটু ধৈর্য্য ধরি,
হয় আবার নতুন করে হাটতে হবে,
দিতে হবে পাড়ি এই জীবন, বাইতে হবে তরী।


আজ যেন আশার মাঝে হতশা দেখতে পায়
হাজার কষ্ট জমা রেখে এই মনে
বৃক্ষের মতো তোমায় ছায়া দিয়ে যায়।