কী এমন আমি গড়ে গেলাম
যা আমাকে হাজার বছর বাঁচিয়ে রাখবে?


কী এমন আমি ভেবে গেলাম
যা ভবিষ্যৎকে আমার কথা স্মরণ করিয়ে দিবে?


কী এমন চিন্তা আমি করলাম
যে চিন্তায় পৃথিবী চিন্তিত হবে?


হয়ত আমি কিছুই করতে পারিনি?
তাই বলে কি পারব না?


অবশ্যই পারব
যদি মনের মধ্যে সেই রকম ইচ্ছা আর প্রতিজ্ঞা থাকে।


আপনি কী বিশ্বাস করেন,
একদিন আপনার হাতে উড়বে
বিজয়ের সেই আলোর শিখা।


আপনি কী বিশ্বাস করেন,
একদিন আপনার হাত দিয়ে গড়ে উঠবে
হাজারও আলোর বাতির প্রদিপ।


যদি আপনি তা বিশ্বাস করেন,
তাহলে আপনি নিরবে কাজ করে যান
যা আপনাকে সঠিক পথ না দিলেও
হয়ত ভুল পথ কোন দিন পাবেন না।
কারণ আপনি নিরবে হাটছেন বলে?
সেই পথটা কেউ আটকে রাখতে পারবে না,
কারণ সেই পথের ঠিকানা কেউ জানেনা।
শুধু আপনি জানেন আর আপনার মনের আত্মা জানে।