যদি তুমি কোনদিন দেখ তাকিয়ে
দেখবে আমি আছি তোমার পথ চেয়ে
সেই একলা পথের ধারে, গা টাকে ঘামিয়ে।


দেখবে পথের ধারে সেই গাছটি
এখনও ছায়া দেয় আমায়
জানিনা, কেন আমি এসে দাঁড়ায় সেখানে
কোন সে মায়ায়।


বুঝলাম তোমার থেকেও সে আপন হতে চলছে আমার
বুঝলাম তার সাথে আমার অদৃশ্য এক মায়ার বাঁধন
সারাক্ষণ ডাকে আমায়, বলে যেন দাঁড়াও এখানে কিছুক্ষণ।


তোমার জন্য দাঁড়িয়ে থেকে ক্লান্ত হয়ে ফিরি
ফেরার পথে সেই গাছের নিচে
একটু করে বসে মনকে ভিজিয়ে রাখি।


এমনি করে সারা জীবন ছায়া যেন সে দেয়
তোমার জন্য ক্লান্ত আমি, ক্লান্ত সে আমার জন্য
আমার মত তারও যেন এক দন্ড শান্তি নেই।