তুমি তো কোন দিন কাঁদলে না
কাঁদবে বা কেন?
তোমার তো কোন কাঁদার কারণ নেই।


তুমি স্বাধীন,
তুমি সুন্দর,
তুমি তৃষ্ণার্ত্ত মাঠের
পানি পূর্ণ কলসি।


তুমি তো চৈত্রের শেষ দিন
সুখেরও শেষ দিন।
একটি বছরের শেষ আর শুরু মধ্যক্ষণ।


তুমি আকাশের হারানো কিছু সুখ।
তুমি আকাশের জমানো কিছু কষ্ট।
তুমি আকাশের বুকের কান্নার সুর।


তোমার আগমনে,
কারো মন ভাঙ্গে,
কারো মনে খুঁশি জাগে।


তুমি তো স্বাধীন
বাধাহীন এক পথিক।
তবে নির্দিষ্ট সময়ে তোমার আগমন
বাধ্যতামূলক এই দেশে।