আমি কখনও সুখকে চাইনি
কারণ সে আমার জন্য এই দুনিয়ায় আসেনি।
সে এসেছে তোমার জন্য।


তাকে আমি কখনও ডাকিনি
কারণ তাকে আমার দুঃখের ঘরের মধেয‌্য
দেখাও যায় না।
সে অনেক ছোট,
তাই হয়ত তার জন্য ছোট একটুকরো জায়গায় যথেষ্ট
কিন্তু আমার কাছে যা আছে
তা হয়ত অনেক বড়
সেই কারণে আমার রাজ প্রাসাদেও তার জায়গা হয়না।


আমি একা থাকি আমার রাজ প্রাসাদে
তবুও তার জন্য এত বড় জায়গায় হয়না।
তাহলে চিন্তা করাই দায় যে, তার কি পরিমাণ জায়গা লাগবে।


সুখ তুমি খুব ছোট
আর দুঃখ তুমি খুব বড়।
অনেক বড়, হিমায়লয়ের থেকেও ঠান্ডা,
সূর্যের থেকেও বেশি গরম
আর জীবনের শেষ সীমানায় যাওয়ার ক্ষমতায় পরিপূর্ণ।
আর তোমার জন্যই সবচেয়ে বড় প্রাসাদ
তোমার জন্যই ধন্য।