তোমার কাছে রাত হচ্ছে শুভ রাত্রি।
কিন্তু আমার কাছে রাত মানে
গভীর কোন গাঢ় কালো ছায়া,
যেটি গভীর থেকে আরও গভীর হয়
আমার জন্য তাই অশুভ রাত্রি।


তোমার জন্য রাতটা নিরাপদ আবাস
আর আমার জন্য রাত্রিটা অনিরাপদ
পদে পদে মৃতুর ভয়, কষ্টের ছায়া।


তোমাদের সাথে দিন আর রাত এক
কারণ, রাতও তোমার ঘর দিনের মত।
কিন্তু আমি অন্ধকার দেখি।
'কিছুই দেখা যায় না
আমার আমাকেও চিনতে পারি না।


তোমার কাছে রাত মানে
স্বপ্ন দেখার সময়
আমার কাছে রাত মানে
দুঃখের প্রহর গুণার সময়।


তুমি নিশ্চিত মনে স্বপ্ন দেখ
আর আমি বসে থেকে,
জেগে জেগে আগামীর কথা চিন্তা করি,
নিজের অস্তিত্ব টিকে রাখার কথা চিন্তা করি।


তাই রাত মানে তোমার কাছে,
স্বপ্নের মত, সুখের আর দিনের মত আলোকিত,
আর আমার কাছে,
কষ্টের, বেঁচে থাকার দারুন যুদ্ধ
আগামীতে অস্তিত্ব ধরে রাখার দৃঢ় প্রতিজ্ঞা বদ্ধ।