এখন আর বিকেলটাকে সেই আগের মত ভাল লাগে না
যখন সূর্য মাথার কিনারে থাকত
আর আমরা থাকতাম মাঠের উপরে
আর বাড়ি যেতাম সূর্য যখন দিত আড়ি।


এখন সেই আগের মত রাতকে ভাল লাগেনা
যে রাতে দাদুর পাশে বসে শুনতাম গল্প
মৃদু্ ঠান্ডা বাতাস আর শীত গায়ে লাগত অল্প,
ভাদ্র-আশ্বিন মাসে ঘরে বাইরে বসে
দাদু গল্প শুনাত, আর আকাশে চন্দ্র মেঘ যেত ভেসে।


এখন আর সেই আগের মত ভোরকে ভাল লাগে না
যে ভোর শিশির তার জলের ফোটা দিয়ে যেতে
সবুজ নতুন ঘাসের মুখে আর চোখে।


এখন আর কিছুই ভাল লাগে না
যান্ত্রিক জীবনে এসে।
কষ্ট করে জীবন চলে
অতীত জীবন স্বপ্নের  আর স্মৃতির পাতায় রেখে।