নির্লজ্জ কোথাকার!
এখনও বসে আছেন,
মেয়েরদের জায়াগায়?
আপনার লজ্জা শরম বলতে কিছু নেই?


আপনাকে দেখতে তো ভদ্র ঘরের মেয়ে মত মনে হয়।
অভদ্র ভাষায় কথা বলছেন কেন?
আমি গাড়িতে উঠার সময়তো আপনি উঠেননি।
তাহলে এখন আপনি কোথায় থেকে এলেন?
আর এমন ভাষায় কথা বলছেন কেন?


আমি ভার্সিতে পড়ি!
তাই নারীর অধিকার নিয়ে আমি বুঝি।


তুমি কোন ভার্সিতে পড় মা?
আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ি?


এখন আমি বুঝতে পাড়ি?
অনেক কষ্ট নিয়ে দুচোখ বুজি।
কেন আমার সন্তানরা অধপতনে গেল?


তোমার মতও মেয়েরাও এই পথের শামিল।
শিক্ষা দীক্ষায় বড় হয়ে, মা বাবাকে যেও ভুলে।
তাহলে তুমি হবে মর্ডান।