*****************
জলের তৃষ্ণায় বুক ফেটে যায়
পাইনে একটু স্নানের জল ...
দেশটা জুড়ে - বন্যার ঢেউ
উথাল-পাথাল জলের ঢল;


নেমে এসো সাগর জলে
সাগর দেবে স্নানের জল
জলের সাথে গভীর সখ্য
পাইনে তবু জলের তল;


কতোরকম জলের ধারা
কি বিচিত্র জলের নিয়ম
হিসেব কষেই জীবন সারা
ফুরিয়ে যায় বুকের দম !!


তবু তুমি সাথেই আছো
মনের ভেতর একটু আরাম
জলের সাথে জল খেলব সই
জলকে দেব জলের দাম !!