******************
আমি একবারও বলিনি তোমাকে
কতখানি অন্ধকারের পথ পেরিয়ে
আমি এসেছি এইপারে আজ
তোমার অমিত আলোর নিবাসে;


আমি একবারও বলিনি তোমাকে
কতখানিই আমার উজার করে
নিমেষে - অপলকে - নির্মোহে
তোমায় দিয়েছি নি:শ্বেষে !!


আমি একবারও বলিনি তোমাকে
কতখানি কষ্টের দু:স্বপ্নে
আমি জেগেছি একেলা
নি:র্ঘুম - নি:সঙ্গ রাত !!


আমি একবারও বলিনি তোমাকে
কী কঠিন অবহেলা তোমার
আমি সয়েছি একান্তে -
অলক্ষ্যে করেছি স্বপ্নপাত !!


আমি একবারও বলিনি তোমাকে
কী অন্তহীন প্রতীক্ষায় কেটেছে
আমার নিশিদিন
গভীর দহনে থেকেছি উদগ্রীব !!


আমি একবারও বলিনি তোমাকে
কী গভীর আসঙ্গতায় তোমাতে
সিঞ্চিত - আভূমি নতজানু আমি
তুমি সেই নিষ্পন্দ:, নির্জীব !!


যদি ওঠো জেগে একবার
যদি দেখো কোন পদচিহ্ন;
জানিও, তোমারই অনন্ত: পূজায়
আমার সকল হয়েছে নিশ্চিহ্ন !!