*************
সেই অমৃত পথটি আছে
এই পথেরই শেষে,
সেই পথের কাছে যেতে
এ'পথে দাঁড়াও এসে ।


দাঁড়িয়ে পড়লে যখন
একটু থাক অপেক্ষায়,
অপেক্ষা? কার জন্যে
সে বোঝানো বড় দায় ।


দায় আবার কেনো গো
প্রান্ত না যায় দেখা;
শান্ত হয়ে একটু বসো
অপলকের ভাষা শেখা !


এই বয়সে শেখাশেখি
পাগল নাকি! মাথামোটা;
শেখার আবার বয়স কি
চোখাচোখির পাগলামো'টা ।


আরে পাগল, বদ্ধ পাগল-
সেই চোখ কি আর আছে;
বুকের চোরা স্বপ্নগুলো
কবেই শুকিয়ে গ্যাছে !!


স্বপ্ন থাক'না বুকের ভেতর
দৃষ্টি না'হয় থাকলো চোখে ;
প্রান্ত না'হয় ছুঁক দিগন্ত
বৃষ্টি নামুক স্বপ্নলোকে !!


পথের শেষের সেই সে পথে
মিলবো দুজন আলোর রথে !!