************************
আগুন জ্বালো, আগুন জ্বালো বলে যে মিছিলটি
চলে গেলো একটু আগে- তার ঠিক একটু পরেই
দুটি ছোকরা এসে চলন্ত যাত্রীবাহী বাসে
                        ছুঁড়ে দিয়ে গেল পেট্রল বোমা ।
কারা ওরা বোমা ছুঁড়ে, কারা সাজে পার্লারে তিলোত্তমা!!


মুহুর্তেই দাউ দাউ আগুনে পুরো বাসটি উঠলো জ্বলে
বাচাঁর আকুল চিৎকারে বাসের যাত্রীরা শরীরে আগুন নিয়ে
লাফিয়ে পড়ছে এদিক ওদিক -লাফিয়ে পড়ছে
              কৃষক, আইনজীবী, হকার কিংবা ছাত্র ।
ওরা কেউ রাজনীতি করে না, ওরা কোন দলের নয়
ওরা বেরিয়েছিল জীবনের প্রয়োজনে-অপরাধ এইমাত্র ।।


সেই আগুনে পুড়েই হাসপাতালে মারা গেছে কিশোর নাহিদ!
আর কত আগুন খেলবে ওরা-জাতির শত্রু সব
                 গোলাপী-সাকা কিংবা সায়েদী-মুজাহিদ ।


আগুনে পুড়ে যাচ্ছে গা’ পুড়ে যাচ্ছে সারা বাংলাদেশ-
কারা এরা দেশ জুড়ে চালায় এই নিত্য অরাজকতা
কারা এরা বোমার চালান দেয়, কারা করে অস্ত্রের আমদানি
কি তাদের লক্ষ্য-দেশের মানুষ সকলই জানে কিন্তু বেশ ।।


সফেদ দাড়ি নিয়ে তেঁতুল সাধনায় কিছু বেজন্মা ধর্মান্ধ-
আর ফিনফিনে শাড়ির আড়ালে রূপের মকশোতে
সফল চামচা হবার সাধনায় কিছু চরিত্রহীন কুষ্মাণ্ড
ক্ষমতা দখলের কুচক্রী ধান্ধায় হাত রাখে হাতে !!


কে না জানে তা’ - তবুও দেশের মানুষ কেনো
পুড়বে আগুনে, কেনো শুনতে হবে ঘৃণ্য ধর্ষকের তেতুঁল তত্ত্ব
কেনো সে দাঁড়াবে না ঘুরে, যখন পিঠ ঠেকেছে দেয়ালে
কেনো সে মার খাবে নেহাৎ কোন অর্বাচীনের মতো !!


একবার দাঁড়াও ঘুরে – বাঘের গর্জনে রক্তে
                    বারুদ জ্বালো একাত্তরের মতোই
নপুংসক কুক্কুট ওরা-পালাবে দেশ ছেড়েই
                 সে কথাতো লেখা আছে ইতিহাসেই !!